নারী তুমি
- শেখ লিটন সরকার ১৭-০৫-২০২৪

নারী 
তুমি পৃথিবীর প্রকৃতির মতো অপরূপ,
অপূর্ব সুন্দর,
নারী 
তুমি পাঁজর ভাঙ্গা হাড়ে গড়া প্রেয়সী-স্ত্রী,
নাড়ী ছেড়া মমতাময়ী মা 
আর কলিজার টুকরো ফুটফুটে কণ্যা
নারী 
তুমি পুরুষের পাশে প্রতিটি কাজে
সমান মাত্রায় উৎকর্ষতায় অনন্যা
নারী 
তুমি মহীয়সী মাদার তেঁরেসা,
সুফিয়া কামালের অমর কীর্তি,
বেগম রোকেয়ার “নারী জাগরণ”।
নারী 
তুমি নবীজির পবিত্র উচ্চারিত ঘোষনায় -
পিতার চেয়ে ত্রিগুণ শ্রদ্ধাপ্রাপ্ত জননী,
পায়ের নীচে স্বর্গ-জান্নাত।
নারী 
তুমি রবীন্দ্রনাথের অর্ধেক নারী আর অর্ধেক কল্পনা নজরুলের “নারী”কবিতায় নারীর সম অধিকার।
নারী 
তুমি প্রত্যেক গণমঞ্চের প্রতিটি লাইনের সম্মুখে থাকা,
পুরুষের ছেড়ে দেওয়া যাত্রী সিটের সম্মানিত জায়গা
নারী 
তুমি সম্রাটের ভালোবাসায় গড়া আগ্রার তাজমহল,
হেলেনের প্রেমে বিধ্বস্ত ট্রয় নগর
নারী 
তুমি সকল কবির প্রথম কবিতা লেখার প্রেরণা,
সুচারু পাংশু চিত্রকল্প 
এবং নারী
তুমিই তোমার তুলনা।

=====কুয়েত====৮-৩-২০১৭.♥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।